আগস্টে ঢাকায় আসছেন জাইকার প্রেসিডেন্ট

নিউজ ডেস্ক: গুলশানের হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলায় সাত জাপানি নিহতের ঘটনায় পরিস্থতি পর্যালোচনা করতে আগস্টে বাংলাদেশ সফরে আসছেন জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) প্রেসিডেন্ট শিনিচি কিতাওকা। তিনি ৬ ও ৭ আগস্ট ঢাকা সফর করবেন বলে বার্তা সংস্থা ইউএনবি’র খবরে বলা হয়েছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) এক কর্মকর্তাকে উদ্ধৃত করে ইউএনবি জানায়, সম্প্রতি জাইকার কোনো প্রেসিডেন্টের এটিই প্রথম বাংলাদেশ সফর। বাংলাদেশ সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন জাইকার প্রেসিডেন্ট শিনিচি কিতাওকা।

জাইকার ঢাকা অফিস সূত্র জানায়, জাইকার প্রেসিডেন্টের বৈঠকগুলোর মূল আলোচনায় থাকবে নিরাপত্তা ইস্যু। এরপরই দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয় আলোচনায় আসবে। বাংলাদেশে অবস্থানরত জাইকার কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করবেন সংগঠনটির প্রেসিডেন্ট।

প্রসঙ্গত, গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় যে ১৭ জন বিদেশি নাগরিক নিহত হন, তার মধ্যে ৭ জনই জাপানি নাগরিক। এদের মধ্যে ৬ জনই মেট্রোরেল প্রকল্পে জরিপ কাজ করছিলেন। গুলশানের ওই হামলার পর ৬ জুলাই জাইকার ওয়েবসাইটে বিবৃতি প্রকাশ করেন সংস্থাটির প্রেসিডেন্ট। তিনি বাংলাদেশের উন্নয়নে পাশে থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন এবং কর্মকর্তাদের নিরাপত্তার বিষয়টিতে সর্বোচ্চ গুরুত্বারোপ করেন।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "আগস্টে ঢাকায় আসছেন জাইকার প্রেসিডেন্ট"

Leave a comment

Your email address will not be published.


*