আফগানিস্তান থেকে ফিরলেন ২৫ বাংলাদেশি

নিউজ ডেস্ক : পররাষ্ট্র মন্ত্রণালয়ের অব্যাহত কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে আফগানিস্তানের হেরাত প্রদেশে আটকে পড়া ২৫ জন বাংলাদেশি দেশে ফিরেছেন। আফগানিস্তানে একটি কারখানায় বন্দিদশা থেকে মুক্ত হয়ে মোট ২৫ জন যুবক আজ বৃহস্পতিবার সকালে আফগানিস্তান থেকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন। সেখান থেকে তাঁদের নেওয়া হয় ঢাকার উত্তরার একটি হোটেলে।

এর আগে শ্রমিকেরা অভিযোগ করেন, কারখানা বন্ধ হওয়ার পর তাঁদের ক্রীতদাসের মতো ওই কারখানারই চৌহদ্দির ভেতরে বিভিন্ন রকম কায়িক শ্রম করিয়ে নেওয়া হয়। কিন্তু কোনো বেতন দেওয়া হয়নি। অবস্থা খারাপ হলে পরিবারগুলো ঢাকায় বাংলাদেশের আফগানিস্তান দূতাবাসে যোগাযোগ করে।

উল্লেখ্য, ২৫ জন বাংলাদেশি নাগরিক কাজের উদ্দেশ্যে অবৈধভাবে আফগানিস্তানের হেরাত প্রদেশে যান এবং একটি প্রতিষ্ঠানে যোগদান করেন। কিন্তু ২ থেকে ৩ মাস পরেই প্রতিষ্ঠানটি বন্ধ হয়ে যায়। এ অবস্থায়, পররাষ্ট্র মন্ত্রণালয় তাদেরকে দেশে ফেরত আনার উদ্যোগ গ্রহণ করে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুরোধে স্থানীয় হেরাত কর্তৃপক্ষ আটকে পড়া বাংলাদেশিদের খাবার ও আশ্রয়ের ব্যবস্থা করেন। এ লক্ষ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকাস্থ আফগান দূতাবাস ও আফগানিস্তানের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার সাথে প্রয়োজনীয় সমন্বয় সাধন করে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুরোধে আফগান সরকার আটকে পড়া বাংলাদেশিদের মেয়াদ উত্তীর্ণ অবস্থানের ভিসা ফি হতে অব্যাহতি দেয় এবং পরবর্তীতে ঢাকাস্থ আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আটকে পড়া বাংলাদেশিদের দেশে আনার ব্যবস্থা করে।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "আফগানিস্তান থেকে ফিরলেন ২৫ বাংলাদেশি"

Leave a comment

Your email address will not be published.


*