জাতিসংঘ ছাড়ার হুমকি ইসরাইলের

নিউজ ডেস্ক : জাতিসংঘের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে ইসরাইল। দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এ ঘোষণা দেন। তিনি বলেন, ইসরাইল জাতিসংঘের সঙ্গে সম্পর্ক রাখার বিষয়টি পুনঃবিবেচনা করছে। খবর বিবিসি, দ্য গার্ডিয়ান, রয়টার্সের।
ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরাইলি বসতি স্থাপনের নিন্দা এবং এ প্রক্রিয়া বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ একটি প্রস্তাব পাস করার প্রতিক্রিয়ায় নেতানিয়াহু এ হুশিয়ারি দিলেন।
অতীতের অবস্থান থেকে সরে শুক্রবার এ প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো (আমি মানি না) ক্ষমতা প্রয়োগে বিরত থাকে।
এর আগে অবশ্য কম পানি ঘোলা হয়নি। মিশরের প্রস্তাবিত এ প্রস্তাবের ওপর বৃহস্পতিবার ভোটাভুটি হওয়ার কথা ছিল। কিন্তু নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ফোন করলে তা থেকে শেষ মুহূর্তে সরে আসেন স্বৈরশাসক জেনারেল সিসির মিশর।
তবে সহপ্রস্তাবক নিউজিল্যান্ড, মালয়েশিয়া, ভেনিজুয়েলা এবং সেনেগাল প্রস্তাব উত্থাপনে অনড় থাকে। পরে শুক্রবার নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৪ সদস্যই প্রস্তাবের পক্ষে ভোট দেয়। আর যুক্তরাষ্ট্র ভোটদান থেকে বিরত থাকে।
ফলে গত আট বছরে এই প্রথম ইসরাইল ও ফিলিস্তিন ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ কোনো প্রস্তাব গ্রহণ করল।
এর আগে এ প্রস্তাব ঠেকাতে ভেটো প্রয়োগের জন্য ওবামা প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছিলেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু।
২০১১ সালে এ ধরনের একটি প্রস্তাবে ভেটো দিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু এবার তা না হওয়ায় যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের ওপর বেজায় চটেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু।
তিনি বলেন, ‘ আগামী এক মাসের মধ্যে জাতিসংঘের বিভিন্ন সংস্থায় ইসরাইলের অর্থায়ন এবং বর্তমান প্রতিনিধি ছাড়াও সব ধরনের সম্পর্ক পুনঃবিবেচনার বিষয় খতিয়ে দেখার জন্য আমি পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছি। ‘
 

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "জাতিসংঘ ছাড়ার হুমকি ইসরাইলের"

Leave a comment

Your email address will not be published.


*