পার্ল হারবার সফরে বাকরুদ্ধ শিনজো আবে

নিউজ ডেস্ক : জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে ৭৫ বছর আগে যুক্তরাষ্ট্রের পার্ল হারবার নৌঘাটিতে জাপানের বিমান হামলায় হতাহতদের প্রতি আন্তরিক এবং চিরস্থায়ী সমবেদনা জানিয়েছেন। মার্কিন নৌঘাটিতে প্রেসিডেন্ট বারাক ওবামার সাথে দাঁড়িয়ে কথা বলার সময় শিনজো আবে বলেন, নিহতদের স্মরণে নির্মিত স্মৃতিসৌধে গিয়ে তিনি বাকরুদ্ধ হয়ে পড়েন।

১৯৪১ সালে পার্ল হারবার নৌঘাটিতে জাপানের বিমান হামলায় তেইশ’শ মার্কিন নৌসেনা নিহত হয়েছিল।
ঐ ঘটনায় নিহতদের স্মরণে স্মৃতিসৌধে পুষ্পস্তবক দেয়ার পর নিজের বক্তব্যে শিনজো আবে যুক্তরাষ্ট্রকে তাদের সহ্যশক্তির জন্য ধন্যবাদ জানান। প্রেসিডেন্ট বারাক ওবামা শিনজো আবের সফরকে ঐতিহাসিক হিসেবে বর্ণনা করে বলেন, এটি পুনরায় স্মরণ করিয়ে দেয় যে সবচেয়ে গভীর ক্ষতও কখনে কখনো বন্ধুত্ব এবং দীর্ঘস্থায়ী শান্তির পথ তৈরি করতে পারে। মার্কিন নৌঘাটিতে দেয়া বক্তব্যে আবেও বলেন, যুদ্ধের ভয়াবহতার পুনরাবৃত্তি যেন আর কখনোই না হয়।

বারাক ওবামা বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দুই দেশের সম্পর্ক এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তির একটি ভিত্তি হিসেবে দাঁড়িয়েছে। সাত মাস আগে বারাক ওবামা প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জাপানের হিরোশিমা সফরে গিয়েছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রথমবারের মতো সেখানেই পারমানবিক বোমার ব্যবহার করেছিল যুক্তরাষ্ট্র।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "পার্ল হারবার সফরে বাকরুদ্ধ শিনজো আবে"

Leave a comment

Your email address will not be published.


*