মালিকের অবহেলায় আশুলিয়ার দূর্ঘটনা: রিয়াজুল হক

নিউজ ডেস্ক : মালিকের চরম অবহেলার কারণে আশুলিয়ায় ম্যাচ ফ্যাক্টরীতে দূর্ঘটনা ঘটেছে বলে মন্তব্য করেছেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। আজ বৃহস্পতিবার আশুলিয়ার অগ্নিদগ্ধদের দেখতে ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে এসে তিনি সাংবাদিকদের কাছে এ কথা বলেন। এ সময় রিয়াজুল হক বলেন, সব রোগীদের দেখেছি। তাদের অবস্থা খুবই খারাপ। তারা শুধু দগ্ধই হয়নি, তারা আতঙ্কিতও হয়ে পড়েছে। সব রোগীরই কম বেশি শ্বাসনালী পুড়ে গেছে। যেখানে আগুন লেগেছে সেখানে দাহ্য পদার্থ ছিল কিন্তু সেখানে অগ্নি নির্বাপক কোন যন্ত্র ছিলনা। ফায়ারের প্রটেক্টিভ পোষাক ছিলনা। আগুন লাগার সাথে তা চারদিকে ছড়িয়ে পড়ে।

শ্রম আইনে যে সব নীতিমালা উল্লেখ আছে তার সবই উপেক্ষা করা হয়েছে। শ্রম আইনে শিশুরা ভারী ও ঝুঁকিপূর্ণ কাজ করতে পারবে না উল্লেখ থাকলেও ওই প্রতিষ্ঠানে অধিকাংশ শিশুরা কাজ করত। ৮ ঘন্টা কাজ করার কথা থাকলেও তারা সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত কাজ করত। তাদেরকে কোন নিয়োগপত্রও দেওয়া হয়নি।

মাননবাধিকার কমিশন থেকে একটি তদন্ত টিম ঘটনাস্থলে যাবে, তারপর একটি তদন্ত প্রতিবেদন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে দেওয়া হবে। তাদের লাইসেন্স বাতিল এবং সরকারের যে এজেন্সি তাদের লাইসেন্স দিয়েছে তাদের বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন তিনি। প্রয়োজনে মানবাধিকার কমিশনের পক্ষ থেকেও সেই মালিকপক্ষের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হবে।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "মালিকের অবহেলায় আশুলিয়ার দূর্ঘটনা: রিয়াজুল হক"

Leave a comment

Your email address will not be published.


*