রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্বাভাবিক রয়েছে : তোফায়েল

নিউজ ডেস্ক: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, এবারের রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য ও সরবরাহ পরিস্থিতি যৌক্তিক ও স্বাভাবিক রয়েছে। তিনি বলেন, চিনি ও ছোলাসহ কয়েকটি পণ্যের আমদানি নির্ভরতার কারণে ও আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধির কারণে দেশীয় বাজারে মূল্য বৃদ্ধি পাচ্ছে।

সোমবার জাতীয় সংসদে স্বতন্ত্র সদস্য মো. রুস্তম আলী ফরাজীর প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, বর্তমান সরকার দেশের বাজার নিয়ন্ত্রণ তথা দ্রব্যসামাগ্রীর মূল্য স্থিতিশীল ও যৌক্তিক রাখার লক্ষ্যে সারা বছর ধরে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করে আসছে। সরকার রমজান মাসেও নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রী সাধারণ জনগণের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার লক্ষ্যে বেশ কয়েকটি পদক্ষেপ গ্রহণ করেছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়মিত পর্যবেক্ষণ এবং সেই অনুযায়ী যথোপযুক্ত কার্যক্রম গ্রহণের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের রাজস্ব খাতে ‘দ্রব্যমূল্য পর্যালোচনা ও পূবার্ভাস সেল’ গঠন করা হয়েছে। এই সেল আন্তর্জাতিক ও দেশীয় উৎপাদন প্রতিদিন পর্যবেক্ষণ ও পরিবীক্ষণ করে। এছাড়া, এই সেল বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ট্যারিফ কমিশন, টিসিবি এবং কৃষি বিপণন অধিদফতর থেকে নিত্যপ্রয়োজনীয় পণ্যে আমদানির তথ্যাদি ও ঋণপত্র নিষ্পত্তি সংক্রান্ত তথ্য সংগ্রহ করে। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে সরবরাহ ও মূল্য পরিস্থিতি, বন্দরসমূহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তাৎক্ষণিক পরামর্শ ও নির্দেশনা প্রদান করে এবং করণীয় নির্ধারণ করে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে ঢাকা মহানগরীতে ১৪টি বাজার মনিটরিং টিম নিয়োজিত রয়েছে। প্রতিদিন ২টি করে টিম মোট ৬টি বাজার পরিদর্শন করে থাকে। এই টিমসমূহ অপরাধ সংঘটিত হলে প্রয়োজনে জরিমানাসহ অন্যান্য শাস্তি আরোপ করে থাকে।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্বাভাবিক রয়েছে : তোফায়েল"

Leave a comment

Your email address will not be published.


*