লোহাগড়ায় তথ্য অধিকার আইন ২০০৯বিষয়ক প্রশিক্ষণ প্রদান

লোহাগড়ায় তথ্য অধিকার আইন ২০০৯বিষয়ক প্রশিক্ষণ

নিউজ ডেস্ক॥ তথ্য কমিশনের উদ্যোগে নড়াইলের লোহাগড়া উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় সরকারী কর্মকর্তাদের নিয়ে তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ে এক প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণের উদ্বোধন করেন তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার।
সোমবার (২৪জুন) সকাল ১০ টায় উপজেলা মিলনায়তনে সহকারী কমিশনার (ভূমি) এমএম আরাফাত হোসেন’র পরিচালনায় নড়াইল জেলা প্রশাসক আনজুমান আরা’র সভাপত্বিতে প্রশিক্ষন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য কমিশনের কমিশনার নেপাল চন্দ্র সরকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লোহাগড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান শিকদার আব্দুল হান্নান রুনু। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন লোহাগড়া উপজেলা নির্বাহী অফিসার মুকুল কুমার মৈত্র ও নড়াইলের সহকারী কমিশনার আব্দুল্লাহ আল মামুন।
প্রশিক্ষণে উপজেলায় কর্মরত বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা, স্কুল-মাদ্রাসার প্রধান শিক্ষক, ইউনিয়ন সচিব, পুলিশ প্রশাসন এবং সাংবাদিক খাইরুল ইসলাম ও শাহজাহান সাজু সহ ৬৫জন এ প্রশিক্ষণে অংশ গ্রহন করেন। তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার তথ্য অধিকার আইনের ক্রমবিকাশ এবং তথ্য অধিকার আইন ২০০৯ এর গুরুত্বপূর্ণ ধারাসমূহ আলোচনা করে বলেন, তথ্য জনগনকে ক্ষমতায়িত করে। যে জাতি যত তথ্য জানবে সে জাতি তত উন্নতি লাভ করবে। তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা হলে রাষ্ট্রযন্ত্রের সকল স্তরে স্বচ্ছতা ও জবাবদিহি বৃদ্ধি পাবে। ফলে স্বাভাবিকভাবেই দুর্নীতি হ্রাস পাবে, সুশাসন প্রতিষ্ঠিত হবে এবং গনতান্ত্রিক ব্যবস্থা শক্তিশালী হবে। তথ্য অধিকার আইন তথ্য জানার অধিকারকে আইনগত স্বীকৃতি দিয়েছে। একটি অফিসে কী কী কাজ হয়, অফিসটি কী ধরনের সেবা দিচ্ছে, কী ধরনের সুযোগ-সুবিধা দিচ্ছে প্রভৃতি প্রযুক্তির উন্নয়ন তথ্যের ব্যবহারকে আরো বাড়িয়ে সকল তথ্য জানতে সহায়তা করছে এই আইন।
বিকাল সাড়ে চারটা পর্যন্ত প্রশিক্ষন কর্মশালায় আইনটির উৎপত্তি,তথ্য প্রাপ্তি,আপিল,অভিযোগ,তথ্য প্রদানে অনিহার শাস্তির বিধানসমূহসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণার্থীদের সম্যক ধারনা দেওয়া হয়।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "লোহাগড়ায় তথ্য অধিকার আইন ২০০৯বিষয়ক প্রশিক্ষণ প্রদান"

Leave a comment

Your email address will not be published.


*