বিশ্ব মানব পাচার বিরোধী দিবস শনিবার

নিউজ ডেস্ক: বিশ্ব মানব পাচার বিরোধী দিবস শনিবার (৩০ জুলাই)। ২০১৩ সালের ১৮ ডিসেম্বর, জাতিসংঘের সাধারণ পরিষদ এক প্রস্তাবের মাধ্যমে প্রতি বছর ৩০ জুলাই দিনটিকে বিশ্ব মানব পাচার বিরোধী দিবস হিসেবে স্বীকৃতি দেয়।

প্রস্তাবে বলা হয়, ‘মানব পাচারের শিকার ব্যক্তিদের অবস্থা সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং তাদের অধিকারগুলোর প্রচার ও সুরক্ষার লক্ষ্যে এমন একটি দিবসের প্রয়োজন ছিল। এছাড়াও বাংলাদেশ সরকার সম্প্রতি প্রকাশিত ‘মানব পাচার প্রতিরোধে জাতীয় কর্মপরিকল্পনা ২০১৫-২০১৭’-তে দিবসটিকে উদযাপন করার উপর গুরুত্ব আরোপ করেছে।’

বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও এবার দ্বিতীয়বারের মত বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হবে। ইউএসএইড বাংলাদেশ, উইনরক্ ইন্টারন্যাশনাল, জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক দফতর (ইউএনওডিসি), জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর), প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশসহ আরো কয়েকটি সংগঠন যৌথভাবে এদিন সকাল সাড়ে ৯টায় রাজধানীর সিরডাপ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করেছে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করবেন বেসরকারি সংস্থা সিডব্লিউসিএস-এর প্রেসিডেন্ট অধ্যাপক ইসরাত শামীম। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. ওমর ফারুক।

এছাড়াও মানব পাচার বন্ধ করার আহ্বান সম্বলিত গণস্বাক্ষর সংগ্রহ এবং মানব পাচার প্রতিরোধ, ভিকটিমের সুরক্ষা ও অপরাধের বিচার ব্যবস্থা সম্বলিত তথ্য প্রদর্শনীরও আয়োজন করা হয়েছে।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "বিশ্ব মানব পাচার বিরোধী দিবস শনিবার"

Leave a comment

Your email address will not be published.


*