ইউরোয় আলবেনিয়ার ইতিহাস

নিউজ ডেস্ক: ১৯৬৪ সাল থেকে ইউরো চ্যাম্পিয়নশিপে খেলার চেষ্টা। মাঝে ১৯৭৬ এবং ১৯৮০ ছাড়া বাকি সব আসরেই বাছাই পর্ব থেকে খালি হাতে ফিরতে হয়েছিল আলবেনিয়াকে। অবশেষে ৫২ বছরের চেষ্টার পর ইউরোয় খেলার যোগ্যতা লাভ করলো মাদার তেরেসার দেশের ফুটবলাররা। সেই দলটিই ইউরোয় এসে বাজিমাত করে দিল তারা। আর্মান্দো সাদিকুর অসাধারণ এক গোলে ইতিহাস রচনা করে দিল আলবেনিয়ানরা। রোমানিয়াকে ১-০ গোলে হারিয়ে ইউরোয় ইতিহাস গড়ে ফেলেছে আলবেনিয়ানরা।

শুধু আলবেনিয়ার প্রথম জয়ই নয়, গত ৬৮ বছরে এই প্রথম রোমানিয়াকে হারিয়েছে তারা। ১৯৪৮ সালে সর্বশেষ আলবেনিয়ার কাছে হেরেছিল রোমানিয়া। প্রথমার্ধে ১-০ গোলে পিছিয়ে পড়ার দ্বিতীয়ার্ধে সুযোগ পেয়েছিল তারা ড্র করার; কিন্তু ফ্লোরিন অ্যান্ডোনের শট বারে লেগে ফিরে এলে গোল বঞ্চিত হতে হয় তাদের।

রোববার রাতে প্যারিসের লিওঁতে অনুষ্ঠিত ম্যাচে ঐতিহাসিক এই জয় পেলো পূর্ব ইউরোপিয়ান দেশটি। এর আগের দু’ম্যাচে সুইজারল্যান্ড ও ফ্রান্সের কাছে হেরেছে আলবেনিয়া৷ এই জয়ের ফলে শেষ ষোলয় খেলারও সম্ভাবনা টিকে রইলো দেশটির। তৃতীয় দল হিসেবে যদি সেরা চারে থাকতে পারে, তাহলে ভাগ্যের সিকে ছিড়লেও ছিড়তে পারে তাদের।

রোববার রাতে ম্যাচের ৪৩ মিনিটে আর্মান্দো সাদিকুর একমাত্র গোলেই জয় পেয়েছে আলবেনিয়া৷ যদিও রোমানিয়ার গোলরক্ষকেরই এই গোলের জন্য অবদান সবচেয়ে বেশি। গোলরক্ষক এগিয়ে আসার কারণে উঁচু ক্রসের ফ্লাইট বুঝতে পারেনি। সুযোগ কাজে লাগিয়ে চমৎকার হেডে দলকে এগিয়ে দেন এফসি জুরিখের ফরোয়ার্ড সাদিকু।

এই গোলই দলকে তিন পয়েন্ট এনে দেওয়ার জন্য যথেষ্ট ছিল। ইউরোর ছ’টি গ্রুপের সেরা দু’টি করে দল এবং তৃতীয় স্থানের সেরা চারটি দল পরের রাউন্ডে উঠবে। সেরা তৃতীয় হিসেবে আলবেনিয়ার ওঠা বেশ কঠিন৷ তিন ম্যাচে তাদের পয়েন্ট তিন।

অন্যদিকে ইউরো থেকে বিদায় প্রায় নিশ্চিত হয়ে গিয়েছে রোমানিয়ার। সমংসংখ্যক ম্যাচে তাদের পয়েন্ট এক৷ এদিন যোগ্য দল হিসেবেই আলবেনিয়া জিতেছে৷ এদিন প্রতিটি বিভাগেই এগিয়ে ছিল আলবেনিয়া৷আজকের রাত কোনওদিনও ভুলতে পারবে না বিয়াসির স্কোয়াড।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "ইউরোয় আলবেনিয়ার ইতিহাস"

Leave a comment

Your email address will not be published.


*