‘ঋণমুক্ত’ মেয়র সাঈদ খোকন

নিউজ ডেস্ক: ‘সাড়ে তিনশ কোটি টাকার ঋণের বোঝা মাথায় নিয়ে মেয়রের দায়িত্বে যাত্রা শুরু করেছিলাম। আজ গর্ব ও আত্মতৃপ্তি নিয়ে বলতে পারি, ডিএসসিসির মাথায় এক টাকার ঋণের বোঝা নেই। ডিএসসিসিকে ক্লিন ও গ্রিন সিটি হিসেবে গড়ে তুলতে বড় বড় স্বপ্ন দেখি। ঘুমিয়ে নয়, জেগে জেগে স্বপ্নজাল বুনি এবং তা বাস্তবায়ন করি।’

বৃহস্পতিবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ২০১৬-১৭ অর্থবছরের জন্য প্রায় ৩ হাজার ২০০ কোটি টাকার বাজেট ঘোষণা করেন মেয়র সাঈদ খোকন। পরে এ বাজেট বাস্তবায়ন সম্ভব কিনা গণমাধ্যম কর্মীদের এমন প্রশ্নের জবাবে আত্মবিশ্বাসের সঙ্গে এসব কথা বলেন ডিএসসিসির মেয়র।

তিনি আরো বলেন, জাতীয়ভাবে যেখানে ঘোষিত বাজেটের শতকরা ৬০ ভাগ বাস্তবায়ন হয়, সেখানে ডিএসসিসির ৫১ ভাগ বাজেট বাস্তবায়ন করেছে।

আয়তন ও লোকসংখ্যা অনুপাতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) চেয়ে দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএনসিসি) উন্নয়নে এগিয়ে আছে দাবি করে সাঈদ খোকন জানান, ডিএসসিসির আয়তন ৪২ বর্গকিলোমিটার, জনসংখ্যা ১৮ লাখ ৫০ হাজার।

অপরদিকে ডিএনসিসির আয়তন ৮২ বর্গকিলোমিটার ও লোকসংখ্যা ২৫ লাখ। বাজেট বাস্তবায়নের হিসাবে ২০১৪-১৫ অর্থবছরে ডিএনসিসি মাত্র ৪১ শতাংশ বাজেট বাস্তবায়ন করলেও ডিএসসিসি ৫২ শতাংশ বাজেট বাস্তবায়ন করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে মেয়র বলেন, মাননীয় প্রধানমন্ত্রী কর্পোরেশনের উন্নয়ন কর্মকাণ্ডে এক হাজার ৭০০ টাকার প্রকল্পের অনুমোদন দিয়েছেন।

তিনি জানান, বুড়িগঙ্গাকে দূষণমুক্ত করে আগের অবস্থায় ফিরিয়ে আনতে বিশ্বব্যাংক, বাংলাদেশ মিউনিসিপ্যাল ভেভেলপমেন্ট ফান্ডের সহায়তায় ঢাকা ইন্টিগ্রেটেড আরবান ডেভেলপমেন্ট অ্যান্ড স্মার্ট সিটি ম্যানেজমেন্ট নামে দুই হাজার কোটি টাকার প্রকল্প হাতে নেয়া হয়েছে। নভেম্বরের শেষ নাগাদ কাজ শুরু হবে। প্রাথমিক অবস্থায় বাবুবাজার থেকে সদরঘাট পর্যন্ত উন্নয়ন করা হবে।

এছাড়া নদীর নান্দনিক সৌন্দর্য বৃদ্ধিসহ হাঁটার জন্য ওয়াকওয়ে, অবকাশ যাপনের স রিসোর্ট, পার্ক, বসার স্থান, পর্যটকদের জন্য প্রমোদতরী, রেস্তোরাঁ ও ভাসমান বিনোদন কেন্দ্র অন্তর্ভুক্ত করা হয়েছে বলেও জানান তিনি।

তিনি জানান, বর্জ্য ব্যবস্থাপনায় ৫ হাজার ৭০০টি ওয়েস্টবিন বসানো হয়েছে। গ্রিন ঢাকা ক্লিন ঢাকা গড়ে তুলতে বৃক্ষরোপণে উদ্বুদ্ধকরণ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। নগরের বাসিন্দারা বাড়ি, ফ্ল্যাট, ভবন, স্থাপনার ছাদে বৃক্ষরোপণ কিংবা বারান্দার টবে গাছ লাগালে শতকরা ১০ ভাগ হোল্ডিং ট্যাক্স রেয়াত ঘোষণা করা হয়েছে। সড়কে ৩৪ হাজার এলইডি বাতি লাগানো হবে। ইতোমধ্যেই ২ হাজার ৭০০ বাতি লাগানো হয়েছে।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "‘ঋণমুক্ত’ মেয়র সাঈদ খোকন"

Leave a comment

Your email address will not be published.


*