‘নিশ্বাসে-বিশ্বাসে নজরুল প্রাসঙ্গিক’

নিউজ ডেস্ক : বঙ্গবন্ধু ও রবীন্দ্রনাথের মতো কাজী নজরুল ইসলামও বাঙালির জাতীয় জীবনে প্রাসঙ্গিক বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
তিনি বলেছেন, ‘আমাদের প্রতিটি নিশ্বাসে ও বিশ্বাসে নজরুল প্রাসঙ্গিক।’
বৃহস্পতিবার ২৫ মে সকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মবার্ষিকীতে তার ঢাকা বিশ্ববিদ্যালয়স্থ সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এই মন্তব্য করেন।
ওবায়দুল কাদের বলেন, ‘জনগণকে সঙ্গে নিয়ে দেশ থেকে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ মূলোৎপাটন করতে হবে। তা না হলে নজরুলের জন্মদিন পালন স্বার্থক হবে না। নজরুল আমাদের প্রেমের কবি, যৌবনের কবি, মানবতার কবি, সাম্যের কবি ও জাতীয় কবি। সেকালে তিনি, একালে তিনি, তিনি চিরকালীন।’
নজরুলের সাহিত্যকর্মের অনুবাদ করার জন্য দাবি করেছেন কবির নাতনী খিলখিল কাজী। তার এমন দাবির বিষয়ে প্রশ্ন করা হলে ওবায়দুল কাদের বলেন, ‘এটি শুধু তার দাবি নয়, এটি সমগ্র জাতির দাবি। আমি যতটুকু জানি, সাহিত্যকর্মের অনুবাদ বিভিন্ন ভাষায় হয়েছে। এর পরিমাণ বৃদ্ধি করে তার মেধা সৌরভ ও গৌরবকে ছড়িয়ে দেয়া উচিৎ। সে বিষয়ে আমি সংস্কৃতি মন্ত্রণালয়ে বিশেষভাবে অনুরোধ করবো।’
এ সময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আবদুস সবুর, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী ও উপদপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "‘নিশ্বাসে-বিশ্বাসে নজরুল প্রাসঙ্গিক’"

Leave a comment

Your email address will not be published.


*