পঞ্চম ও অষ্টম শ্রেণির পরীক্ষা আগের মতোই চলবে

নিজস্ব প্রতিবেদক : প্রাথমিক স্তর অষ্টম শ্রেণিতে উন্নীত হওয়ায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা উঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিলেও তাতে সায় দেয়নি মন্ত্রিসভা। ফলে এবারও বছর শেষে পঞ্চমের শিক্ষার্থীদের প্রাথমিক সমাপনী এবং অষ্টমের শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি-জেডিসি) পরীক্ষায় বসতে হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, “যতদিন চূড়ান্ত না হচ্ছে আগের মত প্রাথমিক সমাপনী এবং জেএসসি পরীক্ষা চলতে থাকবে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার এই নিয়মিত বৈঠকে ‘অষ্টম শ্রেণিতে প্রাইমারি স্কুল সার্টিফিকেট (পিএসসি) পরীক্ষা পদ্ধতি চালু পূর্বক পঞ্চম শ্রেণি পর্যায়ে বিদ্যমান প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা পদ্ধতি বাতিলকরণের’ এই প্রস্তাব তোলা হলে তা ‘আরও পর্যালোচনা করে’ মন্ত্রিসভায় আনতে বলা হয়।

শফিউল আলম পরে সাংবাদিকদের বলেন, “প্রস্তাবটি ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা করে বিস্তারিতভাবে ফের মন্ত্রিসভায় উপস্থাপন করতে বলা হয়েছে। মন্ত্রিসভায় এটা অনুমোদন না হওয়া পর্যন্ত আগের পদ্ধতি বহাল থাকবে।”

জাতীয় শিক্ষানীতির আলোকে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করে গত ১৮ মে তা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করে সরকার।

মন্ত্রিসভার সিদ্ধান্তে ২০০৯ সালে পঞ্চম শ্রেণিতে প্রাথমিক সমাপনী পরীক্ষার প্রচলন হয়। পরের বছর মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য চালু হয় ইবতেদায়ি সমাপনী পরীক্ষা।

আর অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য আলাদাভাবে আয়োজন করা হয় জেএসসি-জেডিসি পরীক্ষা।

আগে পঞ্চম শ্রেণিতে আলাদা করে বৃত্তি পরীক্ষা নেওয়া হলেও প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী চালুর পর ওই পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকেই বৃত্তি দেওয়া হচ্ছিল।

এ ছাড়া মন্ত্রিসভায় আজ রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের লক্ষ্যে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে আন্তরাষ্ট্রীয় ঋণচুক্তির খসড়া অনুমোদন করা হয়েছে।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "পঞ্চম ও অষ্টম শ্রেণির পরীক্ষা আগের মতোই চলবে"

Leave a comment

Your email address will not be published.


*