পুলিশ কর্মকর্তাদের সতর্ক থাকার নির্দেশনা

নিউজ ডেস্ক: সারা দেশের থানার ওসি থেকে শুরু করে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের নিরাপত্তা ও সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রতি আরো বেশি সতর্কতা ও নজরদারি বাড়ানোর নির্দেশনা দিয়েছে পুলিশ সদর দফতর।

রোববার সকালে সদ্য পদোন্নতি পাওয়া চট্টগ্রামে পুলিশ সুপার (এসপি) বাবুল আক্তারের স্ত্রী খুন হওয়ার পর এ সতর্কতা ও নজরদারি বাড়ানোর জন্য নির্দেশ দেয়া হয়।

পুলিশ সদর দফতর থেকে পাঠানো ক্ষুদে বার্তার বিষয়টি নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক জেলার এসপি ও ওসি নিশ্চিত করেছেন।

ক্ষুদে বার্তায় সকল পর্যায়ের কর্মকর্তাকে নিজের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি পরিবারের সদস্যদের নিরাপত্তার বিষয়টি খেয়াল রাখার কথা জানায় পুলিশ সদর দফতর।

এদিকে পুলিশ সূত্র জানিয়েছে, সাহসী অপারেশন ও জঙ্গি দমনের অভিযানে অংশ নেয়াসহ প্রত্যেক সদস্যের মনোবল কোনোভাবে যাতে মনোবল দুর্বল না হয় সেজন্য এই নির্দেশনা। পেশাদারিত্বের পাশাপাশি নিজের নিরাপত্তার বিষয়টিও ভাবার কথা বলা হয়েছে বার্তায়।

এর আগে রোববার সকাল ৭টার দিকে চট্টগ্রাম নগরের জিইসি মোড়ে বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা আক্তার মিতুকে গুলি ও কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। জঙ্গি বিরোধী অভিযানে স্বামী এসপি বাবুল আক্তারের সক্রিয় ভূমিকার কারণে তার স্ত্রীকে হত্যা করা হতে পারে বলে ধারণা পুলিশের।

পুলিশ সদর দফতরের গোয়েন্দা শাখার এক কর্মকর্তা বলেন, রোববার সকালে এসপি বাবুল আক্তারের স্ত্রী মিতুকে কুপিয়ে ও গুলি হত্যার বিষয়টি নজরে আসার পরেই অন্য সদস্যদের নিরাপত্তা ও তাদের পরিবারের নিরাপত্তার বিষয়টি সামনে আসে।

গোয়ন্দা তথ্য মতে, জঙ্গি ও সন্ত্রাস দমনে জড়িত পুলিশ সদস্যদের ও তাদের পরিবার ও আত্মীয় স্বজনদের উপর হামলা হতে পারে আশঙ্কায় ওই ক্ষুদে বার্তা পাঠানো হয়।

খুদে বার্তার প্রেক্ষিত হিসেবে চট্টগ্রামের ঘটনাকে উল্লেখ করে থানার ওসিসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের আরো সতর্ক ও নজরদারি বাড়াতে বলা হয়।

রংপুর ও রাজশাহী বিভাগের একাধিক এসপি জানান, রাজশাহী ও রংপুর বিভাগে সম্প্রতি জঙ্গি তৎপরতা বৃদ্ধি পেয়েছে। জঙ্গিবাদ বিরোধী অভিয়ান ও তদন্ত কাজে জড়িত পুলিশ কর্মকর্তারা নিরাপত্তাহীনতা ভোগার তথ্যও পুলিশ সদর দফতরে গেছে।

এ নিয়ে একাধিকবার পুলিশ সদর দফতরের দায়িত্বশীল কর্মকর্তারা বিভিন্ন জেলার পুলিশ সুপারদের সরাসরি ও টেলিফোনে কথা বলেছেন। পুলিশ সুপারদের ভয়, শঙ্কাকে ‍উড়িয়ে না দিয়ে বরং সাহসকিতা ও সাবধানতার সাথে যেকোনো পরিস্থিতি মোকাবিলা করতে বলা হয়েছে।

পুলিশ সদর দফতরের ডিআইজি পদ মর্যাদার এক কর্মকর্তা জানান, জঙ্গি হামলার আশঙ্কা মাথায় রেখেই জঙ্গি বিরোধী অভিযান চালিয়েছেন পুলিশ কর্মকর্তারা। এ কারণে পুলিশের মনোবল ভেঙে দিতে নানা সময় পুলিশ সদস্যদের উপর হামলাও হয়েছে। তাতে কাজ না হওয়ায় এখন পরিবারের উপর টার্গেট করা

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "পুলিশ কর্মকর্তাদের সতর্ক থাকার নির্দেশনা"

Leave a comment

Your email address will not be published.


*