ফের শুরু হতে যাচ্ছে ইরাক-আমেরিকা যুদ্ধ?

নিউজ ডেস্ক : ইরাকে মার্কিন আগ্রাসন চালানো সত্তেও তাদের তেলসম্পদ লুট না করায় আক্ষেপ প্রকাশ করে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রকে এ বিষয়ে আরেকবার সুযোগ নিতে হবে। শনিবার ট্রাম্প মনোনীত কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ প্রধান মাইক পম্পেওকে পরিচয় করিয়ে দেয়ার সময় ওই সংস্থার কর্মকর্তাদের উদ্দেশে দেয়া ভাষণে তিনি এসব কথা বলেন।
প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমরা ইরাক যুদ্ধ চালিয়েছি। তবে তাদের তেল কেন লুট করে আনিনি? তেলসম্পদ আমাদের কাছে রাখা উচিত ছিল। তিনি আরও বলেন, মাইক, ‘এখন জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) অর্থের প্রধান উৎস এই তেল। এ কারণে তেল আমাদের নিয়ে আসা দরকার। যাই হোক। হয়তো এ বিষয়ে আমাদের আরেকবার সুযোগ নিতে হবে। ‘

ট্রাম্পের এ ঘোষণাকে আন্তর্জাতিক আইনের সরাসরি লঙ্ঘন বলে মনে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। এ নিয়ে নতুন করে ইরাক যুদ্ধের আশঙ্কাও তৈরি হয়েছে। খবর হাফিংটন পোস্ট ও নিউইয়র্ক ম্যাগাজিনের।

ডোনাল্ড ট্রাম্প ২০১১ সালেই ইরাকের তেল লুট করে আনার পক্ষে বক্তব্য দিয়েছিলেন বলে জানিয়েছে ন্যাশনাল রিভিউ পত্রিকা। এছাড়া প্রেসিডেন্ট হওয়ার আগে নির্বাচনী প্রচারণার সময় তিনি বলেছিলেন, ক্ষমতায় গেলে তিনি ইরাকের তেলসম্পদ নিজেদের করে নেবেন।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "ফের শুরু হতে যাচ্ছে ইরাক-আমেরিকা যুদ্ধ?"

Leave a comment

Your email address will not be published.


*