যুক্তরাষ্ট্রে ৭টি মুসলিম দেশের ভিসা বন্ধ করছেন ট্রাম্প

নিউজ ডেস্ক : নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী ৭টি মুসলিম অভিবাসী দেশের যুক্তরাষ্ট্রে প্রবেশের ভিসা সাময়িকভাবে বন্ধ করতে যাচ্ছেন দেশটির নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ বিষয়ে একটি অর্ডারে বুধবারই স্বাক্ষর করছেন তিনি। জানা যায়, সিরিয়া, মধ্য প্রাচ্য ও আফ্রিকার দেশগুলো থেকে অভিবাসীদের আমেরিকায় প্রবেশের ভিসা নিষিদ্ধ করা হচ্ছে। আপাতত ৪-৬ মাস এই নিষাধাজ্ঞা বহাল থাকবে। প্রেসিডেন্ট পদে শপথ নেওয়ার পর এটাই ট্রাম্পের প্রথম বড়সড় প্রশাসনিক পদক্ষেপ হতে চলেছে। পাশাপাশি, মেক্সিকো সীমান্ত বরাবর একটি উঁচু পাঁচির তোলার ফাইলেও আজ স্বাক্ষর করতে পারেন ট্রাম্প।
ভোটের প্রচারে মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী ট্রাম্প ঘোষণা করেছিলেন, ভোটে জিতলে আমেরিকায় মুসলিমদের প্রবেশ তিনি বন্ধ করে দেবেন। ইতোমধ্যে ভোটে জিতে হোয়াইট হাউসের দখল নিয়েছেন ট্রাম্প। আর প্রশাসনিক ক্ষমতা হাতে পাওয়ার পরই করতে চলেছেন এই বড়সড় পদক্ষেপ।
ট্রাম্প তার টুইটার অ্যাকাউন্টে বুধবারকে ‘বিগ ডে’ বলে উল্লেখ করে এই বৈপ্লবিক সিদ্ধান্ত গ্রহণের ইঙ্গিত দিয়েছেন। আপাতত বেশ কয়েক মাস সিরিয়া-সহ মধ্য প্রাচ্য ও আফ্রিকার ৬টি দেশ থেকে অভিবাসীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি হচ্ছে। আমেরিকায় মুসলিমদের প্রবেশের বিষয়টি ভালো চোখে দেখছেন না ট্রাম্প। তাই সিরিয়া, ইরাক, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের নাগরিকদের মার্কিন ভিসা ‘ব্লক’ করা হচ্ছে।
ট্রাম্প তার টুইটার অ্যাকাউন্টে লিখেছেন, ‘জাতীয় নিরাপত্তার স্বার্থে বুধবার একটি বড় দিন হতে চলেছে। অন্যান্য বিষয়ের পাশাপাশি আমরা ঐতিহাসিক দেওয়ালও গড়ে তুলব৷’ মার্কিন নাগরিকত্ব ও অভিবাসন দফতরের চিফ কাউন্সিল স্টিফেন লেগমস্কি জানিয়েছেন, আমেরিকায় প্রবেশের বিষয়ে যে কোনো সিদ্ধান্ত গ্রহণের মতো প্রশাসনিক ক্ষমতা প্রেসিডেন্টের হাতে রয়েছে।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "যুক্তরাষ্ট্রে ৭টি মুসলিম দেশের ভিসা বন্ধ করছেন ট্রাম্প"

Leave a comment

Your email address will not be published.


*