শিরোনাম

যৌনতার পর মনটা বিষাদ, কেন?

নিউজ ডেস্ক : এমনিতেই আলোচনার বিষয়বস্তু হিসাবে যেন নিষিদ্ধের কাতারে রয়েছে যৌনতা। তবে এ নিয়ে মানুষের আগ্রহের কমতি কখনোই ছিল না। অবশ্য মানুষ কখন, কিভাবে বা কোন উপায়ে কাজটি করবে তা নিয়েই বেশি জানতে চায়। অথচ যৌনতার পর অনেক সময়ই যে বিষাদ ও একাকিত্ববোধ ভর করে, তার খবর অনেকেই রাখেন না বা খেয়াল করেন না।

এ অবস্থাকে বলা হয় পোস্ট-কয়টাল ডিসফোরিয়া বা পোস্ট-কয়টাল ট্রিসনেস। এর মাধ্যমে দারুণ দুঃখজনক, শঙ্কিত, আগ্রাসী, বিচলিত বা বিষাদগ্রস্ত অবস্থার কথা বলা হয়। অবাক করার বিষয় হলো, এখানে যৌন নিপীড়ন বা জোরপূর্বক যৌনতার পরের অবস্থার কথা বলা হচ্ছে না। উভয়ের সম্মতিতে উপভোগ্য সেক্সের পরও হঠাৎ করে মনটা বিষাদের আক্রান্ত হয়।

বিশেষ করে নারীদের মাঝে তীব্র আকারে পোস্ট-কয়টাল ডিসফোরিয়া দেখা দেয়। ২৭ বছর বয়সী জেরিলিন বলেন, আমার এমন অভিজ্ঞতা হয়েছে। যৌনতার পর মনে হয় ভেতরটা খালি হয়ে গেছে। সব সময় মনে হতো, আমি পরিত্যাক্ত হয়েছি। অথবা পরিত্যাক্ত হলে যেমনটা মনে হয়, তেমন অনুভূতি গ্রাস করতো আমাকে। অথচ ওই কাজের মাঝে আমার মধ্যে ভালোলাগা কাজ করতো। আমি আচ্ছন্ন হয়ে থাকতাম। কিন্তু শেষ হওয়ার পর বিষাদে ভরে যেত মন।

সেক্স থেরাপিস্ট এবং সম্পর্ক বিষয়ক কাউন্সিলর ডেনিস নোয়েলস জানান, সেক্সের পর দুঃখবোধ কোনো অস্বাভাবিক ঘটনা নয়। এটা অহরহ মেয়েদের মধ্যে দেখা যায়। কোনো অনুতাপ বা ট্রমা থেকেও এমনটা ঘটে না। এটা অশুভ কোনো লক্ষণও নয়।

আসলে যৌনতার পর দেহে হরমোন ক্ষরণের কারণেই এমনটা ঘটে থাকে। এসব হরমোনের মধ্যে রয়েছে এন্ড্রোফিন্স, অক্সিটোসিন এংব প্রোল্যাকটিন। ডেনিস আরো বলেন, সেক্স দারুণ এক অন্তরঙ্গ সম্পর্কের বহিঃপ্রকাশ। অর্গাজমঘটিত কারণে অবর্ণনীয় অনুভূতিতে ছেয়ে যায় দেহ-মন। এ সময় অনেক ধরনের হরমোনের ক্ষরণ ঘটে। অর্গাজমের কারণে হরমোনের উত্থান-পতন ঘটে আরো বেশি। সেখানেই চরম মন খারাপের ঘটনা ঘটে যায় হরমোনের কারসাজিতে।

আবার সেক্সের পর অন্তরঙ্গতায় বিচ্ছেদ ঘটবে, এমন চিন্তায় মনটাও আরো খারাপের দিকে যেতে পারে। কিন্তু সেক্সের সময় অর্গানিক বায়োলজিক্যাল কারণেই মূল বিষয়টা ঘটে থাকে। তবে এমন মানসিকতা সৃষ্টির অর্থ আপনি আবেগগত দিক থেকে একেবারে চূড়ায় অবস্থান করছেন। আর তা সহজাতভাবেই ঘটে থাকে।

সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়, ২৩০ জন নারীকে জিজ্ঞাসাবাদ করে দেখা গেছে তাদের ৪৬ শতাংশই পোস্ট-কয়টাল ডিসফোরিয়ায় আক্রান্ত হয়ে থাকেন। বিশেষজ্ঞরা দেখেছেন, এর সঙ্গে সম্পর্কে অন্তরঙ্গতার তেমন কোনো প্রভাব নেই। ২০১১ সালের আরেক গবেষণায় বলা হয়, এক-তৃতীয়াংশ নারী যৌনতার পর বিষণ্ন হয়ে পড়েন। কিন্তু তাদের যৌনতা উপভোগ্য ছিল।

অবশ্য বিজ্ঞানীর সতর্ক করে বলেছেন, তাই বলে প্রতিবারই যে এমন হবে তা স্বাভাবিক নয়। মাঝে মাঝে হতে পারে। নিয়মতি বিষণ্ন হয়ে পড়া অন্য কোনো বড় সমস্যার জানান দেয়। এ ক্ষেত্রে যৌন বিশেষজ্ঞের থেরাপি বা কাউন্সেলিং প্রয়োজন হতে পারে।

সূত্র: ইনডিপেনডেন্ট

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "যৌনতার পর মনটা বিষাদ, কেন?"

Leave a comment

Your email address will not be published.


*