রাশিয়ায় জরুরি অবতরণ যুক্তরাষ্ট্রের সামরিক বিমানের

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির ওপর সাইবার হামলার জন্য রাশিয়াকে দোষারোপ নিয়ে দুই দেশের মধ্যে পাল্টাপাল্টি বক্তব্য চললেও রাশিয়ায় যুক্তরাষ্ট্রের একটি সামরিক বিমানের জরুরি অবতরণ শান্তিপূর্ণভাবেই হয়েছে।

বুধবার যুক্তরাষ্ট্রের একটি সামরিক পর্যবেক্ষণ বিমানের ‘ল্যান্ডিং গিয়ারে’ ক্রুটি দেখা দিলে সেটি জরুরি ভিত্তিতে রাশিয়ার একটি বিমানবন্দরে অবতরণ করে।

‘ওপেন স্কাই’ চুক্তির আওতায় যুক্তরাষ্ট্রের ওসি-১৩৫বি পর্যবেক্ষণ বিমানটি রাশিয়ার দক্ষিণাঞ্চলের উলান উডে বিমানঘাঁটি থেকে উড্ডয়ন করেছিল।

এই চুক্তি অনুযায়ী উভয় দেশের পর্যবেক্ষণ বিমান পরস্পরের ভূখণ্ড থেকে উড্ডয়ন করতে পারে। তবে বিমানে কোনো ধরনের অস্ত্র রাখা যাবে না।

পেন্টাগনের মুখপাত্র শনিবার সিএনএনকে বলেন, “যেহেতু গ্রীষ্মকালে তাপমাত্রার সঙ্গে বিমানের কর্মক্ষমতার সীমাবদ্ধতা সম্পর্কযুক্ত এবং ল্যান্ডিং গিয়ারে ত্রুটি ছিল তাই আমাদের সামনে নিরাপদে অবতরণের একমাত্র জায়গা ছিল খাবারভোস্ক রানওয়ে।”

পেন্টাগনের পক্ষ থেকে জোর দিয়ে বলা হয়, এর সঙ্গে গুপ্তচরবৃত্তির কোনো সম্পর্ক ছিল না। কারণ বিমানের সব অংশ এবং সেখানে থাকা সব ধরনের সেন্সর যন্ত্র রাশিয়ার কর্মকর্তাদের পরীক্ষা করে দেখতে দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের বিমানটি পরে জাপানে উড়ে যায় এবং সেখানে মেরামতের কাজ করা হয়।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "রাশিয়ায় জরুরি অবতরণ যুক্তরাষ্ট্রের সামরিক বিমানের"

Leave a comment

Your email address will not be published.


*