সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় জঙ্গিরা দুর্বল হয়ে পড়েছে: রংপুরে শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ৭১ সালে স্বাধীনতার পরাজিত শক্তিরা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে ক্ষ্যান্ত হয়নি, দেশের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীদের ব্যবহার করে জঙ্গিবাদ সৃষ্টি করছে যাতে এ দেশ ঘুরে দাড়াতে না পারে। তিনি আরো বলেন, আজ সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় জঙ্গিরা দুর্বল হয়ে পড়েছে। তবে শেষ হয়ে গেছে এটা মনে করার কোন কারন নেই, তারা আবারও মাথাচাড়া দিয়ে উঠতে পারে। শনিবার দুপুরে রংপুর জিলা স্কুল মাঠে শিক্ষার উন্নত পরিবেশ ও জঙ্গিবাদমুক্ত শিক্ষাঙ্গন শীর্ষক শিক্ষকদের এক বিভাগীয় সমাবেশে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি একথা বলেন।

তিনি বলেন, সমাবেশ করে জঙ্গি তৈরি করা যায় না, জঙ্গিবাদ মুক্তও করা যায় না। সবার সচেতনতাই পারে জঙ্গিবাদ মুক্ত শিক্ষাঙ্গন উপহার দিতে। পবিত্র ইসলাম ধর্মের অপব্যাখা দিয়ে যারা শিক্ষত যুবক ও শিক্ষার্থীদের বোমা মেরে গুলি করে মানুষ হত্যার মন্ত্র দিচ্ছে, বেহেস্তে যাওয়ার এবং হুরপরীর লোভ দেখাচ্ছে তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান তিনি।

দিনাজপুর শিক্ষাবোর্ডের চেযারম্যান প্রফেসর আহমেদ হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন, শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক মাহবুবার রহমান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. একেএম নূর উন নবী, সংসদ সদস্য গোলাম মোস্তফা, বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ, ডিআইজি খন্দকার গোলাম ফারুক। বিভাগীয় এই সমাবেশে ৮ জেলা এবং ৫৮টি উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ, প্রধান শিক্ষক জেলা ও বিভাগীয় শিক্ষা কর্মকর্তাসহ প্রায় ২হাজার ব্যক্তি উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান এবং শিক্ষকগণ যদি ছাত্রদের নজরদারীর মধ্যে রাখেন তাহলে শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গি জন্ম হবেনা। এক সময় জঙ্গি দেশ থেকে উধাও হয়ে যাবে। কোন শিক্ষার্থী একটানা ১০ দিন ক্লাশে না আসলে তাদের সম্পর্কে খোঁজ খবর নিতে হবে প্রয়োজনে তাদের অভিভাবকদের জানাতে হবে। শুধু তাই নয় কোন শিক্ষার্থী জঙ্গি বাদে ঝুকে পড়লে তার চালচলনে পরিবর্তন আসবে এমন মনে হলে তাকে পুলিশে দেবার আহবান জানান তিনি।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্র সংসদ নির্বাচনী চর্চা না হলেও আমরা প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে নির্বাচনী চর্চা চালু করেছি। শিক্ষামন্ত্রী শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, শুধু কোচিং বানিজ্য করে টাকা কামানোর মানসিকতা পরিহার করে ক্লাশ রুমকে আকর্ষণীয় ও আনন্দদায়ক করতে হবে তাহলেই ছেলেমেয়েরা লেখা পড়ায় উৎসাহিত হবে।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় জঙ্গিরা দুর্বল হয়ে পড়েছে: রংপুরে শিক্ষামন্ত্রী"

Leave a comment

Your email address will not be published.


*