সব স্কুল-কলেজে পরিচালনা পর্ষদ নির্বাচনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : বেসরকারি স্কুল-কলেজের পরিচালনা পর্ষদে সাংসদদের সভাপতি পদে থাকা ও বিশেষ কমিটি গঠন-সংক্রান্ত প্রবিধানমালার ৫(২) ও ৫০ বিধি অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়েছে।
রোববার প্রকাশিত রায়ের পূর্ণাঙ্গ অনুলিপিতে বেসরকারি সব স্কুল-কলেজে ৩০ দিনের মধ্যে অ্যাডহক কমিটি করে নির্বাচনের মাধ্যমে পরিচালনা পর্ষদকে দায়িত্ব দেওয়ার নির্দেশনা এসেছে।
গত ১ জুন হাইকোর্টের একটি বেঞ্চ জনস্বার্থে করা রিট আবেদন নিষ্পত্তি করে ২০০৯ সালে প্রণীত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালার ৫(২) ও ৫০ বিধি অবৈধ ঘোষণা করে রায় দেন।
পাশাপাশি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেননের নেতৃত্বাধীন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের বিশেষ কমিটিও বাতিল করেন একই আদালত।
বিদ্যমান কমিটি ভেঙে অ্যাডহক কমিটি করে ছয় মাসের মধ্যে ওই স্কুলের পরিচালনা পর্ষদের নির্বাচন করতে নির্দেশ দেওয়া হয়।
৮ জুন হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে পৃথক আপিল করেন ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ও রাষ্ট্রপক্ষ। ওই আবেদনে একই দিন চেম্বার আদালত হাইকোর্টের রায় স্থগিত না করে বিষয়টি নিষ্পত্তির জন্য প্রধান বিচারপতির বেঞ্চে পাঠিয়ে দেন।
এরপর গত ১২ জুন প্রধান বিচারপতির বেঞ্চ পৃথক আপিলের শুনানি নিয়ে হাইকোর্টের রায় বহাল রাখেন। আর হাইকোর্টের সেই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি রোববার প্রকাশিত হয়।
রিটকারী আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ জানিয়েছেন, তিনি হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি পেয়েছেন।
তিনি জানান, রায়ের আদেশ অংশে হাইকোর্ট বেসরকারি সব স্কুল-কলেজে অ্যাডহক কমিটি করে পরিচালনা পর্ষদের নির্বাচন করার নির্দেশনাসহ ১২ দফা নির্দেশনা ও পর্যবেক্ষণ দিয়েছে।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "সব স্কুল-কলেজে পরিচালনা পর্ষদ নির্বাচনের নির্দেশ"

Leave a comment

Your email address will not be published.


*