আগামী ১৯-২০ নবেম্বর মালয়েশিয়ায় বাংলাদেশ গ্লোবাল সামিট

নিউজ ডেস্ক : আগামী ১৯-২০নবেম্বর কুয়ালালামপুরে অনুষ্ঠিত হতে চলেছে বাংলাদেশ গ্লোাবাল সামিট। মালয়েশিয়ার রাজধানীতে চলতি বছর অনুষ্ঠিতব্য দুই দিনব্যাপী এই সামিটে ৬টি মহাদেশের শতাধিক দেশে বসবাসরত বিভিন্ন পেশার প্রবাসী বাংলাদেশীরা অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।
অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা) ও কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনসহ প্রায় ৭০টি বাংলাদেশ দূতাবাস, হাইকমিশন ও কনসুলেট অফিসের সহযোগিতায় বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশীদের এই মহামিলনমেলাকে সর্বাত্মক সফল করতে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে।
বাংলাদেশের বাইরে অনুষ্ঠিত হতে যাওয়া এযাবত কালের সবচাইতে বড় এই প্রবাসী মহাসমম্মেলন তথা বাংলাদেশ গ্লোবাল সামিটে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব আবদুল রাজ্জাককে। আমন্ত্রিত বিশেষ অতিথিরা হচ্ছেন মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী ড. আহমেদ জাহিদ হামিদি, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি এবং পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)-এর প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী এমপিকেও বাংলাদেশ গ্লোবাল সামিটে আমন্ত্রণ জানানা হয়েছে ‘গেস্ট অব অনার’ হিসেবে।
মালয়েশিয়া সরকারের ৪টি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীদেরও বাংলাদেশ গ্লোবাল সামিটে বিশেষ আমন্ত্রণ জানানো হয়েছে। তাঁরা হচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী আনিফাহ আমান, মানবসম্পদ মন্ত্রী রিচার্ড রায়ট জায়েম, পর্যটন ও সাংস্কৃতিক মন্ত্রী নাজরি আবদুল আজিজ এবং নারী, পরিবার ও কমিউনিটি উন্নয়ন মন্ত্রী রোহানি আবদুল করিম। ১৯ নবেম্বর শনিবার সকালে বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের পর একই দিন বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশীদের স্বার্থ সংশ্লিষ্ট অতীব গুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যুতে বিষয়ভিত্তিক একাধিক সেমিনার এবং প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে, যাতে অংশ নেবেন বিভিন্ন দেশে বসবাসরত হাই- প্রোফাইল এক্সপার্ট বাংলাদেশীরা।
২০ নবেম্বর সামিটের দ্বিতীয় ও শেষ দিবসে বিশেষ ওয়ার্কিং সেশন ছাড়াও মালয়েশিয়া এবং বাংলাদেশের বিখ্যাত শিল্পীদের অংশগ্রহণে থাকবে জমকালো সাংস্কৃতিক সন্ধ্যা ‘বাংলাদেশ নাইট’। সামিট ভেন্যুতে দু’দিনই আয়োজন করা হয়েছে ‘ব্র্যান্ডিং বাংলাদেশ’ বিষয়ক এক্সক্লুসিভ শো-কেস, যাতে বাংলাদেশ রপ্তানী উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি) অংশ নেবে বলে আশা করছেন আয়োজকরা।
বাংলাদেশ গ্লোবাল সামিটকে সর্বাত্মক সার্থক করতে ৬টি মহাদেশের শতাধিক দেশে বসবাসরত বাংলাদেশী ও বাংলাদেশী বংশোদ্ভূত শিক্ষাবিদ, গবেষক, বিজ্ঞানী, অর্থনীতিবিদ, প্রযুক্তিবিদ, শিল্পী, স্থপতি, লেখক, সাংবাদিক, শিক্ষক, শিক্ষার্থী, ব্যবসায়ী, ডাক্তার, ইঞ্জিনিয়ার, আইনজীবি, শিল্পপতি, উদ্যোক্তা, কমিউনিটি নেতৃবৃন্দ, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে কর্মরত গুনীজন সহ প্রবাসীদের অংশগ্রহণ ও সহযোগিতা কামনা করছে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "আগামী ১৯-২০ নবেম্বর মালয়েশিয়ায় বাংলাদেশ গ্লোবাল সামিট"

Leave a comment

Your email address will not be published.


*