আগামী ৮ বছরে দেশে দরিদ্র লোক থাকবে না

নিউজ ডেস্ক : আগামী ৮ বছরের মধ্যে বাংলাদেশে আর কোন দরিদ্র লোক থাকবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আজ বুধবার রাজধানীর পিকেএসএফ মিলনায়তনে মঙ্গা নিরসনে সমন্বিত উদ্যোগ কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অর্থমন্ত্রী বলেন, দরিদ্র লোক না থাকার মানে এই নয়, একেবারে দরিদ্র থাকবে না। কিছু সংখ্যক বৃদ্ধ, বয়স্ক, প্রতিবন্ধী থেকেই যাবে যারা বিশ্বব্যাপী রাষ্ট্রের উপর নির্ভরশীল। আমরা এসব লোকদের কিভাবে বন্দোবস্ত করা যায় সে উদ্যোগ নিচ্ছি। মঙ্গা প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, আজকের পর বাংলা শব্দকোষ থেকে মঙ্গা শব্দটি বিদায় করে দিলাম। আমরা আনন্দের সঙ্গে এ শব্দটিকে বিদায় দিতে পারি। কারণ বাংলাদেশে এখন আর মঙ্গা নেই।

পিকেএসএফ এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমেদ এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অর্থ বিভাগের সিনিয়র সচিব মাহবুব আহমেদ এবং পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম। অর্থ সচিব মাহবুব আহমেদ বলেন, বাংলাদেশে দারিদ্র কমেছে কিন্তু বৈষম্য রয়ে গেছে। তবে বিশ্বব্যাপী যে হারে বৈষম্য সৃষ্টি হয়েছে বাংলাদেশে সে তুলনায় কম। তিনি বলেন, দারিদ্র বিমোচনে সরকারের প্রচেষ্টা সফল হয়েছে। মঙ্গা বিদায় হয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, পিকেএসএফ কর্তৃক বাস্তবায়িত প্রাইম কর্মসূচির আওতায় অতিদরিদ্রের সংগঠিত করার মাধ্যমে তাদের মাঝে নমনীয় সঞ্চয়, সহনীয় ও নমনীয় ঋণ এবং আপদকালীন ঋণ প্রদান করা হয় এবং আয়বর্ধনমূলক কর্মকাণ্ডে (আইজিএ) অতিদরিদ্র সদস্যদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে স্ব-নিয়োজিত ও মজুরীভিত্তিক কর্মসংস্থান সৃষ্টির জন্য প্রশিক্ষণ প্রদান করা হয়। অতিদরিদ্র পরিবারের নাজুকতা দূরীকরণে আর্থিক সেবার পাশাপাশি স্বাস্থ্য ও কারিগরি সেবা প্রদান করা হয়। এছাড়া প্রয়োজনে মঙ্গাকালীন সময়ে কাজের বিনিময় অর্থ কার্যক্রম এবং সুপেয় পানি বিতরণ কার্যক্রম পরিচালনা করা হয়।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "আগামী ৮ বছরে দেশে দরিদ্র লোক থাকবে না"

Leave a comment

Your email address will not be published.


*