‘দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে বিচার বিভাগের অবদান কম নয়’

নিউজ ডেস্ক : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে রাষ্ট্রের অন্যান্য বিভাগের চেয়ে বিচার বিভাগের অবদান কোন অংশেই কম নয়।
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে “জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন-২০১৬”-এর উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি আজ এ কথা বলেন।
বিচার বিভাগীয় কর্মকর্তাদের জন্য দ্বিতীয় বারের মতো আয়োজিত জাতীয় এ সম্মেলনে স্বাগত বক্তৃতা করেন সুপ্রিমকোর্টের রেজিষ্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম। সুপ্রিমকোর্টের আপিল বিভাগের জেষ্ঠ্য বিচারপতি মো. আবদুল ওয়াহহ্াব মিঞায় সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমীন চৌধুরী বক্তৃতা করেন প্রমূখ।
অনুষ্ঠানে সুপ্রিমকোর্টের উভয় বিভাগের বিচারপতিগণ, দেশের অধস্তন আদালতের বিচার বিভাগীয় কর্মকর্তাগন, সুপ্রিমকোর্ট প্রশাসনের কর্মকর্তাগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
প্রধান বিচারপতি আরো বলেন, ত্রয়োদশ সংশোধনী আইন রাষ্ট্রের মূলভিত্তি জনগণের সার্বভৌমত্ব, রাষ্ট্রের প্রজাতন্ত্রিক ও গণতান্ত্রিক পরিচয় খর্ব করায় দেশের সর্বোচ্চ আদালত তা অসাংবিধানিক ও অবৈধ বলে রায় দিয়েছে। ওই সংশোধনী বাতিল করে গণতান্ত্রিক কাঠামো শক্তিশালী করতে ওই রায় এসেছে। বিচার বিভাগের প্রতি জনগণের আস্থা বাড়াতে সংশ্লিষ্ট সকলের সহায়তা কামনা করেন প্রধান বিচারপতি।
সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. সাব্বির ফয়েজ বাসস’কে জানান, কাল ২৫ ডিসেম্বর সম্মেলনের দ্বিতীয় দিনের বিভিন্ন অনুষ্ঠান সুপ্রিমকোর্ট অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে। সম্মেলনের দ্বিতীয় ও শেষ দিনে সকাল ৮টা ৩০মিনিট থেকে বিকাল ৪টা ৪৫ মিনিট পর্যন্ত সুপ্রিমকোর্ট অডিটোরিয়ামে কয়েকটি অধিবেশন অনুষ্ঠিত হবে। অধিবেশনগুলোতে বিচারকদের জন্য সুনির্দিষ্ট বিষয় শীর্ষক আলোচনা হবে। এছাড়াও অধিবেশনে বিচারকদের গ্রুপ ওয়ার্ক, গ্রুপ প্রেজেন্টশন, প্রতিবেদন সংক্রান্ত বিষয়ও থাকবে। সম্মেলনের দ্বিতীয় দিনের জন্য যে সব বিচার বিভাগীয় কর্মকর্তারা মনোনিত হয়েছেন ইতোমধ্যে তাদের নাম প্রকাশ করা হয়েছে। যা সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে রয়েছে। সম্মেলন বিষয়ে বিস্তারিত তথ্য সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা রয়েছে।
বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তির মাধ্যমে মামলা জট কমানো, দ্রুত সময়ে ন্যায়বিচার নিশ্চিত, বিচার বিভাগকে যুগোপযোগী করতে ডিজিটাইলেজেশনের সঙ্গে পুরোপুরি সম্পৃক্ত করা সংক্রান্ত বিষয় এ সম্মেলনে আলোচনায় বিশেষ গুরুত্ব পাচ্ছে বলে তিনি জানান।
গত বছরের ২৬ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন-২০১৫’ অনুষ্ঠিত হয়।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "‘দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে বিচার বিভাগের অবদান কম নয়’"

Leave a comment

Your email address will not be published.


*