পুতিনের জন্য মার্কিনিদের বিস্ময়কর উপহার

নিউজ ডেস্ক : বিশ্বের বিভিন্ন দেশের নেতারা যখন ট্রাম্পের জয়ের পর বিশ্বে সম্ভাব্য পরিবর্তিত পরিস্থিতি নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন সেখানে রাশিয়া সবার আগে ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছে। ট্রাম্পের জয়ে উচ্ছ্বাস দেখিয়েছে ক্রেমলিন। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আশা প্রকাশ করেছেন যে, ট্রাম্পের সময়ে দুই দেশের মধ্যে গঠনমূলক সংলাপ হবে। সিরিয়া ইস্যুতে রাশিয়ার সঙ্গে কাজ করার ব্যাপারে যুক্তরাষ্ট্র এখন রাজি হবে। ট্রাম্পের জয়ের পর পুতিন আরো বলেছেন, বিশ্বে নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখতে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের বিশেষ দায় রয়েছে।

এমন অবস্থায় নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পের জয় রাশিয়া ও পুতিনের জন্য মার্কিনিদের এক বিস্ময়কর উপহার। কারণ পররাষ্ট্রনীতিতে ট্রাম্পের অভিজ্ঞতা কম, তিনি ন্যাটোর কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন, রাশিয়ার নেতার প্রশংসা করেছেন এবং ক্রিমিয়াকে সংযুক্ত করার বিষয়টি মেনে নিয়েছেন। বিশ্লেষকরা বলছেন, ট্রাম্পের এমন অবস্থানের সুযোগে রাশিয়া বিশ্বে তাদের প্রভাব বিস্তারের সুযোগ পাবে। সম্ভবত যুক্তরাষ্ট্র ও ইইউর অর্থনৈতিক অবরোধেও শিথিল করার সুযোগ পেতে পারে। যেটা হিলারি ক্লিনটন হলে ক্রেমলিনের জন্য কখনোই সহজ হতো না।

রাশিয়ানরাও ট্রাম্পের জয়কে ইতিবাচক হিসেবে দেখছে। অনেকে ট্রাম্পের পক্ষে প্রচারণা চালিয়েছেন। তারা আশা করছেন, ট্রাম্প রাশিয়ার সঙ্গে আলোচনা করবেন। তারা বলছেন, হিলারি হলো যুদ্ধ আর ট্রাম্প হলো শান্তি। তারা আশা করছেন, চিরবৈরী যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কে উত্তেজনা কমবে। তাই বলা হচ্ছে, রাশিয়ার জন্য নির্বাচনের ফল এক উপহার।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "পুতিনের জন্য মার্কিনিদের বিস্ময়কর উপহার"

Leave a comment

Your email address will not be published.


*