ব্যবসায়ীদের বেশি করে রাজস্ব দেয়ার আহ্বান অর্থমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক : ব্যবসায়ীদের বেশি করে রাজস্ব দেয়ার আহ্বান জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, সবুজ শিল্পায়নে বিচ্ছিন্নভাবে অর্থায়ন করা সরকারের পক্ষে সম্ভব নয়। তবে ব্যবসায়ী ও দেশের জনগণ যদি রাজস্ব দেয়ার পরিমাণ বাড়িয়ে দেয় তাহলে এক্ষেত্রে ভর্তুকি বা বিভিন্নভাবে প্রনোদণা দেয়া যেতে পারে। রবিবার রাজধানীর মতিঝিলে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সম্মেলন কক্ষে ‘প্রোমটিং গ্রিন ইন্ডাস্ট্রিয়াল পলিসি ফর বাংলাদেশ: অপারচুনিটিস অ্যান্ড চ্যালেঞ্জেস’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

মুহিত বলেন, শিল্পের প্রসারে পরিবেশের ক্ষতি হবে এটা স্বাভাবিক। তবে শিল্পের জন্য পরিবেশের যে দূষণ হয় তা প্রতিরোধের জন্য বিভিন্নভাবে কাজ হচ্ছে। যেমন ট্যানারির জন্য সরকারিভাবে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণের ব্যবস্থা গহণ করা হয়েছে। কার্বন নিঃস্বরণের কারণে যে পরিবেশ দূষণ ঘটে সেটা নিয়ন্ত্রণের জন্য সংগঠিত কোনো সংস্থা নেই।

তবে কার্বন নিঃস্বরণের ক্ষতি নিয়ন্ত্রণে সরকারের বড় ভূমিকা রয়েছে। সরকারের এ ধরনের কাজ করতে অনেক অর্থের প্রয়োজন। কিন্তু বর্তমান রাজস্বে এটা কাভার করে না। সুতরাং সরকারের রাজস্ব আরো বাড়াতে হবে। ব্যবসায়ীদের অধিকতর রাজস্ব দিতে হবে। তাহলেই সরকার এ ধরনের কাজে বেশি বেশি অর্থায়ন সম্ভব।

মন্ত্রী বলেন, আমাদের দেশে জমির মূল্য অনেক। তাই এ প্রেক্ষাপটে বেশি বেশি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা প্রয়োজন। কিন্তু আমরা তা করতে পারছি না।

আলোচনায় ব্যবসায়ীরা বলেন, সবুজ শিল্পায়নের ক্ষেত্রে বড় বাধা ব্যাংক ঋণের অধিক সুদ, গ্যাস-বিদ্যুৎ না পাওয়া এবং যেসব প্রতিষ্ঠান পরিবেশবান্ধব কলকারখানা স্থাপন করে তাদের কোনো ধরনের সুবিধা না দেয়া। তাই এসব ক্ষেত্রে সরকারকে গুরুত্ব দেয়ার আহ্বান জানান তারা।

এর আগে অনুষ্ঠানে এমসিসিআইয়ের সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর পরিবেশসম্মত কারখানা করতে কম সুদে ঋণের ব্যবস্থা করার পরামর্শ দেন। বলেন, এখন বাংলাদেশ ব্যাংকের একটি তহবিল থেকে ৯ শতাংশ সুদে ঋণ দেওয়া হচ্ছে। কিন্তু এ হারও বেশি।

অনুষ্ঠানে পরিবেশবান্ধব শিল্পায়ন নিয়ে দুটি উপস্থাপনা তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এম আবু ইউসুফ ও সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ফাহমিদা খাতুন। তাঁদের উপস্থাপনায় বাংলাদেশ ও বৈশ্বিক প্রেক্ষাপটে পরিবেশবান্ধব শিল্পায়নের গুরুত্ব উঠে আসে। পরে এর ওপর আলোচনা অনুষ্ঠিত হয়।

এমসিসিআই প্রেসিডেন্ট সৈয়দ নাসিম মনজুরের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোশাররফ হোসেন, দ্য এশিয়া ফাউন্ডেশনের কান্ট্রি রিপ্রেজেনটিভ হাসান মজুমদার, বিসিএএস-এর নির্বাহী পরিচালক ড. এ আতিক রহমান প্রমুখ।

 

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "ব্যবসায়ীদের বেশি করে রাজস্ব দেয়ার আহ্বান অর্থমন্ত্রীর"

Leave a comment

Your email address will not be published.


*