ব্যয়বহুল শহরে দক্ষিণ এশিয়ায় শীর্ষে ঢাকা

নিউজ ডেস্ক : ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) দ্বিবার্ষিক এক জরিপে দেখা গেছে, ঢাকা দক্ষিণ এশিয়ার সবচেয়ে ব্যয়বহুল শহর।
ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ১৩৩টি শহরে জীবনযাত্রার ব্যয় নিয়ে পরিচালিত ওই জরিপে ঢাকার অবস্থান হয়েছে ৬২তম। অর্থাৎ ব্যয়ের দিক থেকে বিশ্বের মধ্যমমানের শহর ঢাকা।
লন্ডনভিত্তিক ইকোনোমিস্ট গ্রুপের রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ইউনিট- ইআইইউ সম্প্রতি কস্ট অব লিভিং সার্ভে ২০১৭ প্রকাশ করে।
দক্ষিণ এশিয়ায় সবচেয়ে বেশি ব্যয়ের শহর হিসেবে ঢাকার পরে আছে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো, ১০৮তম অবস্থানে। তৃতীয় অবস্থানে নেপালের রাজধানী কাঠমান্ডু, তালিকায় স্থান ১১৬তম।
১৬০ ধরনের পণ্য ও সেবার দামের ভিত্তিতে এই তালিকা করা হয়। এগুলোর মধ্যে খাবার ও পানীয়, পোশাক, বাড়ি ভাড়া, গৃহস্থালি পণ্য, প্রসাধন সামগ্রী, পরিবহন ব্যয়, স্কুল খরচ, ইউটিলিটি বিল, বিনোদন ব্যয় ইত্যাদি রয়েছে।
ভারতের রাজধানী নয়াদিল্লি, মুম্বাই, ব্যাঙ্গালুরু, চেন্নাই ও পাকিস্তানের করাচির চেয়ে অনেক বেশি ব্যয়বহুল ঢাকা। তালিকায় সবচেয়ে কম ব্যয়ের ১০ শহরের মধ্যে ভারত ও পাকিস্তানের এই শহরগুলোর অবস্থান।
বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হিসেবে উঠে এসেছে সিঙ্গাপুর সিটির নাম। তালিকায় বিশ্বের ব্যয়বহুল শহরগুলোর ছয়টির মধ্যে পাঁচটিই এশিয়ার। সিঙ্গাপুরের পরে রয়েছে হংকং (দ্বিতীয়), টোকিও (চতুর্থ), ওসাকা (পঞ্চম) ও সিউল (ষষ্ঠ)।
ব্যয়ের দিক থেকে তৃতীয় সুইজারল্যান্ডের জুরিখ ইউরোপীয় শহরগুলোর মধ্যে সবচেয়ে বেশি ব্যয়বহুল। উত্তর আমেরিকার শহরগুলোর মধ্যে নিউ ইয়র্ক সবচেয়ে বেশি ব্যয়ের ১০টি শহরের মধ্যে আছে।
জরিপের তথ্য অনুযায়ী, বিশ্বের সবচেয়ে কম ব্যয়ের শহর কাজাখস্তানের আলামাতি।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "ব্যয়বহুল শহরে দক্ষিণ এশিয়ায় শীর্ষে ঢাকা"

Leave a comment

Your email address will not be published.


*