যুক্তরাষ্ট্রে সাত দেশের শরণার্থী প্রবেশে ট্রাম্পের নিষেধাজ্ঞা

নিউজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিবাসন সীমিত করতে নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। শুক্রবার পেন্টাগনে প্রতিরক্ষামন্ত্রী জেন জেমস ম্যাটিসের শপথ অনুষ্ঠানে অংশ গ্রহণের পর তিনি এ নির্বাহী আদেশে সই করেন। এর কয়েক ঘণ্টা পরে নির্বাহী আদেশটি প্রকাশিত হয়।

এই আদেশ অনুসারে, যুক্তরাষ্ট্রের শরণার্থী গ্রহণ কর্মসূচি চার মাস স্থগিত করা হয়েছে। আর ৯০ দিনের জন্য সিরিয়াসহ ৬টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের লোকজনের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নিষেধাজ্ঞার আওতায় পড়া অন্য মুসলিম দেশগুলো হলো ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেন।

হোয়াইট হাউস জানিয়েছে, সন্ত্রাসী হামলা থেকে আমেরিকাকে রক্ষার জন্যই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

নির্বাহী আদেশে স্বাক্ষরের পর পেন্টাগনে ডোনাল্ড ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র থেকে ইসলামপন্থী সন্ত্রাসীদের দূরে রাখতে আমি অভিবাসন বিষয়ে নতুন পদক্ষেপ নিয়েছি। এখানে আমরা তাদের (শরণার্থী) কোনোভাবেই দেখতে চাই না।

তিনি আরও বলেন, আমরা শুধুমাত্র তাকেই আমাদের দেশে থাকার অনুমতি দিতে পারি, যারা আমাদের দেশকে সমর্থন করে এবং আমার জনগণকে গভীরভাবে ভালোবাসে।

এ ছাড়া শুক্রবার একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, ভবিষ্যতে যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে সিরীয় শরণার্থীদের মধ্যে খ্রিষ্টানদের অগ্রাধিকার দেওয়া হবে।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "যুক্তরাষ্ট্রে সাত দেশের শরণার্থী প্রবেশে ট্রাম্পের নিষেধাজ্ঞা"

Leave a comment

Your email address will not be published.


*