সংবিধানের দুই অনুচ্ছেদ নিয়ে রিটের আদেশ মুলতবি

নিউজ ডেস্ক : বিচারক নিয়োগ সংক্রান্ত সংবিধানের ৯৫ এবং বিচারকদের বদলি ও পদোন্নতি বিষয়ক ১১৬ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে দায়ের করা রিটের ওপর আদেশ স্ট্যান্ডওভার (মুলতবি) করা হয়েছে। মঙ্গলবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদেশে আদালত বলেন, এটি সাংবিধানিক বিষয়। আমরা আরও দেখবো। বিষয়টি স্ট্যান্ডওভার রাখলাম।

পরে রিট আবেদনকারী আইনজীবী ইউনুছ আলী বলেন, আদালত বিষয়টি ষ্ট্যান্ডওভার রেখেছেন। পরে যেকোনো সময় এটার ওপর আদেশ দেওয়া হবে। গত ০৩ নভেম্বর হাইকোর্টে রিটটি করেন ইউনুছ আলী আকন্দ। সোমবার শুনানি শেষে মঙ্গলবার আদেশের জন্য দিন ধার্য করেছিলেন হাইকোর্ট।

শুনানির পর ইউনুছ আলী বলেন, আদালতে বলেছি-১৯৭২ সালের মূল সংবিধানে ১১৬ অনুচ্ছেদে অধস্তন আদালতের পূর্ণাঙ্গ দায়িত্ব ছিলো সুপ্রিম কোর্টের। কিন্তু ১৯৭৫ সালের ৪র্থ সংশোধনীতে সুপ্রিম কোর্টের পরিবর্তে ওই ক্ষমতা দেওয়া হয় রাষ্ট্রপতির কাছে। এটি সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।

এছাড়াও সংবিধানের ৯৫ (গ) অনুচ্ছেদে আইন তৈরি সাপেক্ষে বিচারপতি নিয়োগের বিধান থাকলেও সংসদে কোনো আইন ছাড়াই দীর্ঘ ৪৫ বছর ধরে বিচারপতি নিয়োগ দেওয়া হচ্ছে। এটিও সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। আবেদনে বিবাদী করা হয়েছে আইন সচিব, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, স্পিকার ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "সংবিধানের দুই অনুচ্ছেদ নিয়ে রিটের আদেশ মুলতবি"

Leave a comment

Your email address will not be published.


*