জুমআর দিন আল্লাহ মুসলিম জাতিকে সঠিক পথ দেখান

নিউজ ডেস্ক: আল্লাহ তাআলা জুমআর দিনেই উম্মতে মুহাম্মাদিকে সঠিক পথ দেখিয়েছেন। যার প্রেক্ষিতে উম্মতে মুহাম্মাদি সঠিক পথ নির্ধারণ করতে সক্ষম হয়। জুমআর দিন সম্পর্কে যুক্তি হলো এই দিনে আল্লাহ তাআলা আশরাফুল মাখলুকাত মানুষকে সৃষ্টি করেছেন। আর মানুষ সৃষ্টির উদ্দেশ হলো আল্লাহ তাআলা ইবাতাদ-বন্দেগি করা। এ কারণেই উম্মতে মুহাম্মাদি জুমআর দিন ইবাদাত-বন্দেগিতে অতিবাহিত করে থাকেন। হাদিসে এসেছে-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত তিনি বলেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আমরা পৃথিবীতে সর্বশেষ আগমনকারীরাই কিয়ামাতের দিন অগ্রবর্তী থাকবো। পার্থক্য হলো এই যে, তাদেরকে আমাদের পূর্বে (আল্লাহর) কিতাব দান করা হয়েছে। আর আমাদেরকে তা দান করা হয়েছে তাদের পরে।

অতপর তাদের প্রতি এ দিনটি (ইবাদাতের জন্য) ফরজ করা হয়েছিল। কিন্তু তারা (ইয়াহুদি-নাছারা) এ দিনটির ব্যাপারে মতভেদ করলো। আর আল্লাহ তাআলা এ ব্যাপারে আমাদেরকে সঠিক পথ প্রদর্শন করলেন, ফলে এ ব্যাপারে অন্যান্য লোকেরা আমাদের পেছনে থাকলো। ইয়াহুদিগণ পরের দিনকে (শনিবার) এবং নাসারাগণ তার পরের দিনকে (রোববার) গ্রহণ করলো। (বুখারি ও মুসলিম, মিশকাত)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে পবিত্র রজমানের প্রথম জুমআর দিন ইবাদাত-বন্দেগিতে অতিবাহিত করার তাওফিক দান করুন। আমিন।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "জুমআর দিন আল্লাহ মুসলিম জাতিকে সঠিক পথ দেখান"

Leave a comment

Your email address will not be published.


*