পাকিস্তানে রিলিজ হচ্ছে না ধোনির বায়োপিক

নিউজ ডেস্ক : কাল, শুক্রবার, রিলিজ হচ্ছে ‘ক্যাপ্টেন কুল’-এর বায়োপিক, নীরজ পাণ্ডে পারিচালিত, ‘এমএস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি’। ভারতের সঙ্গে একই দিনে এই ছবি মুক্তি পাওয়ার কথা ছিল পাকিস্তানেও। কিন্তু পাকিস্তানের ফিল্ম ডিস্ট্রিবিউটররা সিদ্ধান্ত নিয়েছেন, এই ছবি সে দেশে রিলিজ করা হবে না। পাক ফিল্ম ডিস্ট্রিবিউশন কোম্পানি ‘আইএমজিসি গ্লোবাল এন্টার্টেইনমেন্ট’-এর চেয়ারম্যান সে দেশের সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান টেনশনের কারণেই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন পাকিস্তানি ফিল্ম ডিস্ট্রিবিউটররা।”
তবে আইএমজিসি গ্লোবাল এন্টার্টেইনমেন্ট-এর পক্ষ থেকে যা-ই বলা হোক না কেন, অনেকেই মনে করছেন এই সিদ্ধান্তের পেছনে আরও সুনির্দিষ্ট কারণ লুকিয়ে রয়েছে। সম্প্রতি উরি জঙ্গি হামলায় ১৮ ভারতীয় সেনার মৃত্যুর ঘটনায় এমনিতেই বেশ উত্তপ্ত হয়ে রয়েছে ভারত-পাকিস্তানের পারস্পরিক সম্পর্কের পরিবেশ। তার মধ্যেই রাজ ঠাকরের মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস)-র এক শাখা সংগঠন পাকিস্তানি অভিনেতা-অভিনেত্রীদের এ দেশ ছাড়ার হুমকি দেয় কয়েক দিন আগে। যে ছবিগুলিতে পাকিস্তানের অভিনেতা-অভিনেত্রীরা রয়েছেন, সেই ছবিগুলিকেও দেশে রিলিজ না হতে দেওয়ার হুমকিও দেয় তারা। ঘটনাচক্রে এর পর পরই ভারত ছেড়ে দেশে ফিরে যান পাকিস্তানি অভিনেতা ফাওয়াদ খান। অনেকেই মনে করছেন এমএনএস-এর এ হেন হুমকি এবং ফাওয়াদের দেশে ফিরে যাওয়ার পাল্টা জবাব দিলেন পাকিস্তানি ডিস্ট্রিবিউটররা।
পাকিস্তানের ফিল্ম ডিস্ট্রিবিউটরদের এই সিদ্ধান্তের পেছনে কারণ যা-ই হোক না কেন, এতে এমএস ধোনির বায়োপিকের বক্সঅফিসে বড় ক্ষতির সম্ভাবনা তৈরি হয়েছে। বলিউডি ছবির তৃতীয় বৃহত্তম বিদেশি বাজার হল পাকিস্তান। তাই পাকিস্তানে ছবিটি রিলিজ না হলে ছবিটির মোট আয়ের অঙ্কটা এক ধাক্কায় অনেকটাই যে কমে যাবে তাতে কোনও সন্দেহ নেই বলিউডের বাজার বিশেষজ্ঞদের।
এ দিকে এমএনএস-এর হুমকির পর নীরজ পাণ্ডের এই ছবিটি ছাড়াও বিপাকে পড়েছে বলিউডের আরও দু’টি ছবি। কর্ণ জোহরের ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ আর শাহরুখ খানের ‘রইস’। ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ ছবিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছেন পাকিস্তানি অভিনেতা ফাওয়াদ খান। আর ‘রইস’ ছবিতে একটি বড় ভূমিকায় দেখা যাবে পাকিস্তানি অভিনেত্রী মাহিরা খানকে। সব মিলিয়ে দু’দেশের সম্পর্কের টানাপোড়েন ইতিমধ্যেই ছায়া ফেলতে শুরু করেছে মুম্বই ফিল্ম ইন্ডাস্ট্রিতে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "পাকিস্তানে রিলিজ হচ্ছে না ধোনির বায়োপিক"

Leave a comment

Your email address will not be published.


*