বাঘারপাড়ায় শিক্ষার আলো গ্রন্থাগারের উদ্যোগে ‘ঈদ উপহার’

যাগের আসার কথা‘ত্রাণ নিয়ে তারাতো আসেনা’

‘ত্রাণ নিয়ে যাগের আসার কথা তারাতো আসেনা’

বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি ॥ ওরা মুক্তিযুদ্ধ দেখেনি। তবে শুনেছে মুক্তিযুদ্ধের গল্প। ওরা যোদ্ধা। সমাজের অসংগতির বিরুদ্ধে অবস্থান ওদের। মাদক সন্ত্রাসের বিরুদ্ধে ওরা সোচ্ছার। শিক্ষার আলো ছড়িয়ে দিতে ওরা কাজ করে চলেছে কাঁধে কাঁধ মিলিয়ে। অসহায় মানুষের পাশে দাঁড়াতে ওরা ঐক্যবদ্ধ। করোনা সংকটেও বসে নেই ওরা।যশোরের বাঘারপাড়া উপজেলার মাহমুদপুর গ্রামের ‘শিক্ষার আলো গ্রন্থাগার’র সদস্যরা করোনা সংকটে থাকা মানুষের পাশে থেকেছে শুরু থেকেই। গ্রামের মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করাসহ নানা ভাবে কাজ করে চলেছে সেচ্ছাসেবী এ প্রতিষ্ঠানের সদস্যরা।
ধারাবাহিক কর্মকান্ডের অংশ হিসেবে ঈদকে উপলক্ষ করে শনিবার (২৩ মে) তারা দেড়’শ দরিদ্র পরিবারের মাঝে পৌঁছে দিয়েছেন ‘ঈদ উপহার সামগ্রী’। দরিদ্র পরিবারকে খুঁজে বের করে এ উপহার বিতরণ করেন তারা।
মাহমুদপুর গ্রামের অশীতিপর বৃদ্ধা আমেনা বেগম ঈদ উপহার পেয়ে বেশ খুশি।বলেন,‘ যাগের আসার কথা তারাতো আসেনা। গ্রামের পোলাপানরা আমারবাড়ি আইসে ঈদের দিনির খাবার দিয়ে গেলো। আমি খুশি হইছি’।
মুক্তিযুদ্ধের চেতনাকে ধারন করে ২০১৯ সালের ১৬ আগস্ট বাঘারপাড়ার বাসুয়াড়ী ইউনিয়নের মাহমুদপুর গ্রামের ৪০ জন যুবক গড়ে তোলেন শিক্ষার আলো গ্রন্থাগার’ নামে এই প্রতিষ্ঠান। এতে নেতৃত্ব দেন ওই এলাকার মধ্যবয়সী যুবক মুরাদ হোসেন। এ প্রতিষ্ঠানের ব্যানারে নানা সামজিক কর্মকান্ড পরিচালনা করা হয়।
চলতি বছরের জানুয়ারি মাসে ৬ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৮৪ মেধাবী শিক্ষার্থীকে সংবর্ধণাসহ বৃত্তি প্রদান করেছে তারা। সদস্যদের চাঁদায় চলে এ সংগঠনের কার্যক্রম।
প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা সভাপতি মুরাদ হোসেন বলেন,‘শিক্ষার আলো ছড়িয়ে দিতে আমরা কাজ করে চলেছি। পাশাপাশি আমরা অসহায় ও দুস্থ মানুষের সেবা করতে চাই। সে লক্ষ্য নিয়েই এগিয়ে চলেছে‘ শিক্ষার আলো গ্রন্থাগার’।
তার সাথে সুর মিলিয়ে সংগঠনের সাধারণ সম্পাদক হাবিব হোসেন বলেন,‘আমরা সমাজ বিনির্মাণে কাজ করে যেতে চাই। দাঁড়াতে চাই অবহেলীত মানুষের পাশে।
সংগঠনটির কোষাধ্যক্ষ জাহিদুর রহমান তুহিন বলেন,‘ আমরা এগিয়ে যেতে চাই বহুদূর। অনেক পরিকল্পনাও রয়েছে আমাদের’।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "বাঘারপাড়ায় শিক্ষার আলো গ্রন্থাগারের উদ্যোগে ‘ঈদ উপহার’"

Leave a comment

Your email address will not be published.


*