মুশফিকের বিরল রেকর্ড, যা পারেননি লারা-শচীনরাও

নিউজ ডেস্ক : একই মাঠে ১০০ বা তার বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলা বিশ্বের একমাত্র ক্রিকেটার বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ১০০ বা তারও বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি।
মজার বিষয় হলো দীর্ঘদিন ২২ গজে শাসন করলেও শচীন টেন্ডুলকার, ব্রায়ান লারা, রিকি পন্টিং, ওয়াসিম আকরাম, কুমার সাঙ্গাকারার মতো বিশ্বসেরা ক্রিকেটাদেরও এই রেকর্ড নেই। এমনই চমকপ্রদ তথ্য জানিয়েছে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো।
ক্রিকইনফোর বিশেষজ্ঞ স্টেভেন লিঞ্চের কাছে খালিদ জাফর নামের এক পাকিস্তানি জানতে চান, একই মাঠে ১০০টির বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলা ক্রিকেটারের নাম কি? উত্তরে তিনি জানান, ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে একমাত্র ক্রিকেটার হিসেবে বাংলাদেশের মুশফিকুর রহিম এখন পর্যন্ত মিরপুরের শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ১০০ কিংবা তার বেশি ম্যাচ খেলেছেন। মিরপুরে খেলা মুশফিকের ম্যাচের সংখ্যা ১০৫টি।
মুশফিকের কাছাকাছি থাকা অন্য দু’জনও বাংলাদেশের। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান মিরপুরে খেলেছেন দ্বিতীয় সর্বোচ্চ ৯৭টি ম্যাচ। অন্যদিকে, টাইগার ড্যাশিং ওপেনার তামিম ইকবাল ৯৩টি ম্যাচ খেলে তৃতীয় স্থানে রয়েছেন।
বাংলাদেশিদের বাইরে একই মাঠে সর্বোচ্চ ম্যাচ খেলা ক্রিকেটার হলেন জিম্বাবুয়ের হ্যামিল্টন মাসাকাদজা (৯১ ম্যাচ) ও এলটন চিগুম্বুরা (৮৯)। তারা নিজ দেশের মাঠ হারারে স্পোর্টস ক্লাবে ম্যাচগুলো খেলেছেন।
এদিকে একই ভেন্যুতে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ খেলেছেন সাবেক লঙ্কান অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে। কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাবে তিনি ২৭টি ম্যাচ খেলেছেন। যেখানে তার সতীর্থ মুত্তিয়া মুরালিধরন খেলেছেন ২৪টি ম্যাচ। এছাড়া জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারা উভয়েই গলে ২৩টি করে টেস্ট ম্যাচ খেলেছেন। অন্যদিকে, ইংলিশ টেস্ট দলপতি অ্যালিস্টার কুক লর্ডসে ২২টি টেস্ট ম্যাচ খেলেছেন।
শুধু ওয়ানডেতে একই ভেন্যুতে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন ওয়াসিম আকরাম। শারজায় ৭৭টি ওডিআই ম্যাচ খেলেছেন তিনি। তবে, যেকোনো সময় এই রেকর্ড ছাড়িয়ে যাবেন মুশফিকুর রহিম। মিরপুরে যে ইতিমধ্যে ৭৩টি ওয়ানডে ম্যাচ খেলে ফেলেছেন মুশফিকুর রহিম। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে জয়াবর্ধনে ও সনাৎ জয়াসুরিয়া ৭১টি করে ওয়ানডে ম্যাচ খেলেছেন।
এদিকে, মিরপুরে ১৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে একই ভেন্যুতে সর্বোচ্চ সংখ্যাক টি-টোয়েন্টি ম্যাচ খেলার রেকর্ডের মালিকও মুশফিক। আর দুবাইয়ে ১৮টি টি-টোয়েন্টি খেলেছেন উমর আকমল।

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "মুশফিকের বিরল রেকর্ড, যা পারেননি লারা-শচীনরাও"

Leave a comment

Your email address will not be published.


*