শ্রাবণের প্রথম দিনেই বৃষ্টি : ৩ নম্বর সংকেত

নিজস্ব প্রতিবেদক : সমুদ্রবন্দরে সতর্কতা সংকেত ও ভারি বৃষ্টির বার্তা নিয়ে বাংলাদেশের প্রকৃতিতে আসছে বর্ষার দ্বিতীয় মাস শ্রাবণ। আজ শনিবার শ্রাবণের প্রথম দিনই রাজধানী ঢাকাসহ সারা দেশেই চলছে থেমে থেমে বৃষ্টি। বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হওয়ার শুক্রবার দেশের চার সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

একই সঙ্গে সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে অতি ভারি বৃষ্টির সতর্কবার্তাও জারি করেছে আবহাওয়া বিভাগ। আবহাওয়া অধিদপ্তরের ভারি বর্ষণের সতর্কবাণীতে বলা হয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে শুক্রবার বিকেল ৩টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, রংপুর, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

সর্বশেষ আবহাওয়া পরিস্থিতিতে বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হওয়ায় উত্তর বঙ্গোপসাগর ও কাছাকাছি বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ জন্য চট্রগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত মানে হলো- বন্দর ও বন্দরে নোঙর করা জাহাজগুলোর দুর্যোগকবলিত হওয়ার আশঙ্কা রয়েছে। বন্দরে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে এবং ঘূর্ণি বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার হতে পারে।

 

Print Friendly, PDF & Email
basic-bank

Be the first to comment on "শ্রাবণের প্রথম দিনেই বৃষ্টি : ৩ নম্বর সংকেত"

Leave a comment

Your email address will not be published.


*